1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১৭ অপরাহ্ন

ডেঙ্গু আক্রান্তদের ৬০ ভাগই ঢাকার, সতর্ক হওয়ার পরামর্শ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৯ জুলাই, ২০২৩

সারাদেশে যত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তার মধ্যে ৬০ ভাগই ঢাকার বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৯ জুলাই) মানিকগঞ্জে নিজ বাসভবনে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে যত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তার মধ্যে ৬০ ভাগই ঢাকার। এ পর্যন্ত ৫৭টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। সবাই যদি সজাগ না হই তাহলে ডেঙ্গু পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

তিনি বলেন, ডেঙ্গু চিকিৎসার জন্য চিকিৎসক-নার্সদের প্রশিক্ষণ দেওয়াসহ সারাদেশের হাসপাতালগুলোতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে, ডেঙ্গু মোকাবিলা করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে। বাড়ির আঙিনা পরিষ্কার রাখতে হবে। এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করতে হবে।

তিনি আরও বলেন, সিটি করপোরেশনগুলোকে বেশি বেশি মশা নিধনের ওষুধ স্প্রে করতে হবে। বহুতল ভবনে ডেঙ্গু দেখা দিচ্ছে বেশি। সেখানে গ্যারেজ এবং ড্রেন থাকে। নির্মাণাধীন ভবনেও পানি জমে এডিস মশার জন্ম হয়।

এদিকে, শনিবার (৮ জুলাই) ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) বিশেষ মশকনিধন অভিযানের প্রথম দিনে বিভিন্ন স্থাপনায় এডিসের লার্ভা পাওয়ায় ১৭টি মামলায় মোট ১৪ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

অভিযানে লার্ভা পাওয়ায় জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা, পিসিকালচার হাউজিংয়ে একটি নির্মাণাধীন ভবনে ৫ লাখ টাকা ও অন্য তিনটি ভবনে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

উত্তরায় ২টি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় পৃথক মামলায় ২ লাখ টাকা জরিমানা করা হয়।

নুরের চালায় ২টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ২ মামলায় ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া আফতাবনগরে দুটি বাড়ি অভিযান চালিয়ে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

অন্য অভিযানে ৮টি মামলায় ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি