1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত পাঁচ শতাধিক

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩

ভোরের শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় পাঁচ শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় আজ সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন বেশির ভাগ মানুষ ঘুমন্ত ছিল।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানায়, এখন পর্যন্ত দেশটিতে ২৮৪ ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে দুই হাজার তিন শর বেশি মানুষ।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের বিভিন্ন শহরে অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে বলে জানান দেশটির ভাইস প্রেসিডেন্ট। তবে শীতকালীন তুষারঝড়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তুষারে অনেক সড়ক ঢেকে গেছে।

ভূমিকম্পে তুরস্কের প্রতিবেশী সিরিয়ায় অন্তত ২৪৫ ব্যক্তি নিহত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশে ২৩৭ জন নিহত হয়েছে। আহত ছয় শতাধিক। এগুলো সিরিয়ার সরকার-নিয়ন্ত্রত এলাকা। আর তুর্কিপন্থী গোষ্ঠী নিয়ন্ত্রিত দেশটির উত্তরাঞ্চলীয় এলাকায় অন্তত আটজন নিহত হওয়ার তথ্য দিয়েছে স্থানীয় একটি হাসপাতাল।

ভূমিকম্পে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক ভবন ধসে পড়েছে। ধসে পড়া ভবনের ভেতরে অনেক মানুষ আটকে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজধানী আঙ্কারাসহ তুরস্কের অন্যান্য শহরে এই ভূমিকম্প অনুভূত হয়। সিরিয়াসহ তুরস্কের প্রতিবেশী অন্য দেশেও ভূকম্পন অনুভূত হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি