1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১৭ অপরাহ্ন

একুশে পদক পাচ্ছেন ৫ কৃষিবিদ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

গবেষণা ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদকের জন্যে মনোনীত হয়েছেন দেশবরেণ্য পাঁচ কৃষিবিদ। এর মধ্যে রয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এমিরেটাস অধ্যাপক এবং সাবেক উপাচার্য ড. এম এ সাত্তার মন্ডল। এ ছাড়া বাকি চারজন হলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ, কৃষিবিজ্ঞানী কৃষিবিদ ড. এনামুল হক, কৃষিবিদ ড. শাহানাজ সুলতানা এবং কৃষিবিদ ড. জান্নাতুল ফেরদৌস।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (অনুষ্ঠান) বাবুল মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

জানা যায়, সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২৪ জন বিশিষ্ট নাগরিক এ বছর একুশে পদক পাচ্ছেন। এবার ভাষা আন্দোলনে দুজন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে চারজন, শিল্পকলায় সাতজন, ভাষা ও সাহিত্যে দুজন, সাংবাদিকতায়, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিতে একজন, গবেষণায় চারজন, সমাজসেবা এবং ভাষা ও সাহিত্যে দুজনকে একুশে পদক প্রদান করা হবে।

অনুভূতি জানতে চাইলে ড. সাত্তার মন্ডল বলেন, এটি একটি জাতীয় পদক। আমি অত্যন্ত আনন্দিত এমন সম্মানজনক একটি পদক পেয়ে। এটি পাওয়ার মাধ্যমে ভবিষ্যতে গবেষণা ও শিক্ষকতার ক্ষেত্রে আমার দায়িত্ব ও কর্তব্যবোধ আরো বেড়ে গেল।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এটি সত্যিই আনন্দের সংবাদ যে ২৪ জনের পাঁচজন কৃষিবিদ এ বছর পুরস্কার পাচ্ছেন। আমি এটি জেনে খুবই খুশি হয়েছি। যাঁরা পুরস্কার পাচ্ছেন তাঁদের সবাইকে আমার বিশ্ববিদ্যালয় তথা কৃষিবিদ পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। তাদের এ পুরস্কার কৃষিবিদ পরিবারকে গর্বিত করেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি