1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন: ইউপি চেয়ারম্যানদের জন্য সুখবর রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফ’র ৭ সদস্য গ্রেপ্তার থানচি, রুমা, রুয়াংছড়ি উপজেলা নির্বাচন স্থগিত হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা বুধবার সন্ধ্যার পর থেকে কমতে পারে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা জামালপুরে জেএএফ অনুর্ধ-১৪ ওমেন্স ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রাম -২০২৪ এর ময়মনসিংহ অঞ্চলের ফুটবল ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত জামালপুরে ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে এক শিশুর মৃত্যু বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিংড়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন অপহরণের শিকার দেলোয়ার সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিষয়ে অনুসন্ধান করবে দুদক গরমে কষ্ট পাওয়া ব্যক্তিদের প্রতি সহমর্মিতা ‘চিফ হিট অফিসারের’

গফরগাঁওয়ে রবি মৌসুমে প্রান্তিক কৃষকের মুখে হাসি

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

ময়মনসিংহের গফরগাঁওয়ে চলতি রবি মৌসুমে ব্রহ্মপুত্রের চরাঞ্চলের প্রান্তিক কৃষকের মুখে হাসি ফুটেছে। উৎপাদিত কৃষি পণ্য বিক্রয় সহজতর এবং দ্রুত ঢাকায় প্রেরণ করা সম্ভব হচ্ছে বলে কৃষকরা ভালো মূল্য পাচ্ছেন। পূর্বের মতো উৎপাদিত পণ্য নিয়ে বিক্রয় অনিশ্চয়তায় ভোগতে হচ্ছে না। অনেকের ফসল ক্ষেতেই বিক্রয় হয়ে যাচ্ছে। নদীর ওপর সেতু নির্মাণ ও সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারনে পাল্টে গেছে কৃষকের অনিশ্চয়তা আর দুর্ভোগের চিত্র। এ অবস্থার সুযোগ নিতে এবং ব্রহ্মপুত্র চরের উর্বর পলি জমিতে ফসল বেশী হয় বলে আশপাশের উপজেলার প্রায় অর্ধশত প্রান্তিক কৃষক টাঙ্গাব এলাকায় এসে জমি বর্গা নিয়ে ফসল উৎপাদন করছেন।

উপজেলার প্রায় সকল ইউনিয়নেই রবি মৌসুমে ফসল উৎপাদন হলেও টাঙ্গাব ইউনিয়নের ব্রহ্মপুত্র চরে শত শত একর জমিতে বছরে ৩-৪ টি ফসল হয়। উর্বর পলি মাটি হওয়ায় উৎপাদন হয় অনেক বেশী। অসংখ্য প্রান্তিক কৃষক পরিবার এক কাঠা (১০ শতাংশ), দু’কাঠা জমি বর্গা নিয়ে সারা বছর একটার পর একটা ফসল ফলান। এক কাঠা জমি থেকে একজন কৃষক বছরে প্রায় ৫০ হাজার টাকা আয় করতে পারেন। আশপাশের উপজেলার প্রায় অর্ধশত প্রান্তিক কৃষক টাঙ্গাব এলাকায় এসে জমি বর্গা নিয়ে শাক-সবজি চাষাবাদ করছেন। তবে আগে যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে উৎপাদিত কৃষি পণ্য বিক্রয়ে কৃষকদের অনিশ্চয়তায় ভুগতে হতো এবং স্থানীয় বাজারে সন্তায় বিক্রি করতে হতো। এতে মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হতেন উৎপাদনকারী প্রান্তিক কৃষকরা। কিন্তু এখন অবস্থা পাল্টেছে। সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের প্রচেষ্টায় সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন ও বানার নদীর উপর প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত সেতু নির্মাণ হওয়ায় সবচেয়ে বেশী লাভবান হয়েছেন কৃষকরা। এখন ঢাকার ব্যবসায়ীরা ছোট-বড় ট্রাক ও পিকআপভ্যান নিয়ে স্থানীয় বাজার থেকে কৃষি পণ্য ক্রয় করে নিয়ে যান।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে উপজেলায় ৩০০ হেক্টর জমিতে সরিষা, ১৫০ হেক্টর জমিতে ভূট্টা, ১৫০ হেক্টর জমিতে গম, ৩২০ হেক্টর জমিতে আলু, ২৫০ হেক্টর জমিতে বেগুন, ২৭০ হেক্টর জমিতে টমেটো, ৬০ হেক্টর জমিতে ফুল কপি, ৭০ হেক্টর জমিতে বাধাকপি, ১৭০ হেক্টর জমিতে মুলা, ১০০ হেক্টর জমিতে লাল শাক, ৫০ হেক্টর জমিতে পালং শাক, ২৫০ হেক্টর জমিতে শীত লাউ, ১৯৫ হেক্টর জমিতে সীম, ৯০ হেক্টর জমিতে পুঁই শাক, কলমী ও বরবটি, ৩০০ হেক্টর জমিতে মিষ্টিকুমড়া এবং আরো ৪৫ হেক্টর জমিতে উচ্ছে ও করলা চাষ হয়েছে।

স্থানীয় যুবক শরিফ আহমেদ বলেন, সেতু ও সড়ক যোগাযোগ উন্নত হওয়ায় ঢাকার ব্যবসায়ীরা পিকআপ ভ্যান নিয়ে স্থানীয় বাজার থেকে উৎপাদিত পণ্য ক্রয় করে নিয়ে যায়। এতে উৎপাদনকারী কৃষক লাভবান হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, আমাদের মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি অফিসার রয়েছেন। তারা সার্বক্ষণিকভাবে কৃষকদের সহযোগিতা করেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি