1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
বুধবার, ০৮ মে ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন

বাংলাদেশে তৈরি ২ লাখ ইউনিট কাপড় ওয়ালমার্টকে ফেরত দিতে বলল কানাডা

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩

স্বাস্থ্যঝুঁকির কারণে বাংলাদেশে তৈরি দুই লাখ ইউনিট স্লিপার বা রাতে ঘুমানোর পোশাক বৈশ্বিক চেইনশপ ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টকে ফেরত দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে কানাডা সরকার। দেশটির সরকারি ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ৩ অক্টোবর এই আহ্বান জানানো হয়েছে।

কানাডার বাজারে কাপড়গুলো বাজারজাত করেছিল বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড জর্জ। কানাডা সরকার তাদের ওয়েবসাইটে বলেছে, জর্জ ব্র্যান্ডের যে রাতে পরার পোশাক বাজারে ছাড়া হয়েছে, সেগুলোতে শ্বাসরোধ ও খাওয়ার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে। এ কারণে শিশুদের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে—এ আশঙ্কায় বিক্রীত কাপড় দ্রুতই সংশ্লিষ্ট স্টোরে ফেরত দেওয়ার জন্য ক্রেতাদের আহ্বান জানিয়েছে কানাডার স্বাস্থ্য বিভাগ।

কানাডা সরকারের তথ্য বলছে, বাংলাদেশে তৈরি এমন পণ্যের ২ লাখ ১৬ হাজার ৫৯৫ ইউনিট বিক্রি হয়েছিল কানাডার বাজারে। ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জুন মাসের মধ্যে দেশটিতে এই পণ্যগুলো বিক্রি কার হয়েছিল।

কানাডার স্বাস্থ্য বিভাগ তাদের ওয়েবসাইটে বলেছে, জর্জ ব্র্যান্ডের রাতে পরার পোশাকের জিপারের বর্ধিত অংশ ভেঙে যেতে পারে এবং পায়ের ও গলার গ্রিপ বারবার ধোয়ার ফলে চেপে যেতে পারে; যা দম বন্ধ হওয়ার পরিস্থিতি এবং খাওয়ার ঝুঁকি তৈরি করতে পারে।

এ অবস্থায় জনগণকে পরামর্শ দিয়ে কানাডার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ভোক্তাদের অবিলম্বে যেসব নকশার কাপড় তুলে নিতে বলা হয়েছে, সেগুলোর ব্যবহার বন্ধ করা। স্বাস্থ্য বিভাগ আরও জানিয়েছে, ক্ষতিগ্রস্ত পোশাকগুলো ওয়ালমার্ট স্টোরে ফেরত দেওয়া যেতে পারে।

জর্জ ব্র্যান্ডের নামে বাজারজাত করা এই কাপড়গুলো বাংলাদেশের গাজীপুরের ইউনিক ডিজাইনার্স লিমিটেড নামে একটি কারখানায় তৈরি। এগুলোর বৈশ্বিক ডিস্ট্রিবিউটর ছিল হংকংয়ে অবস্থিত চীনের পিডিএস-ফার ইস্ট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। ওয়ালমার্টের স্টোর থেকে গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের জুন পর্যন্ত শিশুদের জন্য তৈরি দুই লাখের বেশি রাতে পরার পোশাক বিক্রি হয়েছে, যেগুলো শিশুদের স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে বলে ৩ অক্টোবর জানিয়েছে কানাডার স্বাস্থ্য বিভাগ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি