1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ

ছিল ইচ্ছেমত পারিশ্রমিক নেওয়া সুযোগ, তবুও শুভ কেন ১ টাকা নিয়েছেন?

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার জন্য বলা হয়েছিল, আপনি যত টাকা চাইবেন ঠিক তত টাকাই পারিশ্রমিক দেওয়া হবে আপনাকে? ৮৩ কোটি টাকা বাজেটের সেই সিনেমার জন্য তিনি চেয়ে বসলেন মাত্র এক টাকা। যা মজা মনে করে সিনেমা সংশ্লিষ্টরা প্রথম যে পারিশ্রমিক অফার করেছিলেন সেটাও আকাশচুম্বী। কিন্তু অভিনেতা নাছোড় বান্দা, তিনি ওই এক টাকাই পারিশ্রমিক নিবেন। হ্যাঁ, এই গল্প মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমায় পারিশ্রমিক হিসেবে মাত্র ১ টাকাই নিয়েছেন আরিফিন শুভ।

খুশি মত টাকা নেওয়ার সুযোগ থাকলেও আরিফিন শুভ কেন মাত্র এক টাকা পারিশ্রিম নিয়েছেন ? এমন প্রশ্নে শুভ যে উত্তর দিয়েছেন সেটা এমন, ‘ক্ষুদ্র একজন অভিনয়শিল্পী হিসেবে আমার মনে হয়েছে, একটা চরিত্র হয়ে উঠতে গেলে সেটার নার্ভ ধরতে হয়, হোক সেটা ফিকশনাল বা বাস্তবধর্মী। কিসের ওপর ভর করে চরিত্রটা ফুটিয়ে তুলব? শুনেছি, বঙ্গবন্ধু তাঁর জীবনের ১১ বছর ৪ মাস ২২ দিন কারাগারে কাটিয়েছেন। এই মানুষটার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য স্যাক্রিফাইস। জীবদ্দশায় মানুষ ও দেশের জন্য কেবল ত্যাগই করে গেছেন। বঙ্গবন্ধুর সাহস ও স্যাক্রিফাইসের কাছে আমার এই স্যাক্রিফাইস কিছুই না। মনে হয়েছে, এই সামান্য স্যাক্রিফাইসের মাধ্যমে তাঁর চরিত্রের গভীরতা কিছুটা হলেও উপলব্ধি করতে পারব। সেই ভাবনা থেকেই পরিচালককে বলেছিলাম, প্রাপ্য যা–ই হোক, আমি নেব না। এ–ও বলেছিলাম, যেহেতু আমার রক্ত, ঘাম সবই এই সিনেমায় থাকবে, পরিশ্রম করব—ফ্রি কাজ করব না। আমি এক টাকা নেব, নিয়েছি।’

 

 

২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধুতে অভিনয়ের আনুষ্ঠানিক প্রস্তাব পান আরিফিন শুভ। তার আগে পাঁচ দফা অডিশন হয়। দুবার ভারতে, তিনবার বাংলাদেশে। আনুষ্ঠানিকভাবে তাঁকে চূড়ান্ত করার দিন শুভর কাছে জানতে চাওয়া হয়, কোনো শর্ত আছে?

শুভ বলেছিলেন, ‘বললাম, শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা।’ কেন? জবাব শুনে মুগ্ধ সবাই।

পরিচালক শ্যাম বেনেগালের কাছে তাঁর উপাধিই হয়ে গেল ‘ওয়ান টাকা আর্টিস্ট’। শুভ মনে করেন, এটা তাঁর জীবনের অন্য রকম এক স্বীকৃতি। শুভ বলেন, ‘তাঁরা কিন্তু আমার শর্তে সঙ্গে সঙ্গে রাজি হননি। আমাকে ফাইট করতে হয়েছে। এক টাকার চেকটা ফাইনালি আমার হাতে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।’

বাংলাদেশের একজন অভিনয়শিল্পী হিসেবে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় অনেক বড় সম্মান। অর্থ তার কাছে নগণ্য। শুভ বললেন, ‘অর্থ দিয়ে হয়তো পার্থিব কিছু সুখ পাওয়া যাবে, কিন্তু আত্মার তৃপ্তি মিলবে না, সে সুযোগ সৃষ্টিকর্তা আমাকে দিয়েছেন। আরেকটা বিষয় হচ্ছে, শ্যাম বেনেগালের মতো পরিচালকের সান্নিধ্য। এসব টাকা দিয়ে মাপা বোকামি। আমার আসলে কোনো প্রাপ্তির আশা নেই। এবার আমি কী করতে পারি, দেখি।’

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমা শুক্রবার (১৩ অক্টোবর) সারা দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে। সিনেমাটি দেশবাসীকে সিনেমা দেখার আহ্ববান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি