1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন

গরমে কীভাবে নেবেন টাক মাথার যত্ন?

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

চুল মাথার সৌন্দর্য বাড়ায়। ছেলে-মেয়ে কেউই চুলের যত্ন নিতে ভোলে না। তারপরও কারো কারো মাথায় টাক পড়ে। বংশগত কারণ, যত্নের অভাব বা যেকোনো শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতে পারে। এতে দুঃখিত না হয়ে বরং টাকের যত্ন নিন। মনে রাখবেন, চুলের মতো টাকের যত্ন নেয়াও জরুরি। গরমের মওসুমে টাকের অতিরিক্ত যত্ন নেয়া প্রয়োজন। চলুন বিষয়গুলো এক নজর দেখে নেয়া যাক-

পরিষ্কার রাখুন: টাক পড়ে গিয়েছে বলে ভাববেন না শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়া উঠে সাদা, খসখসে দেখাতে পারে। তাই নিয়ম করে টাক পরিষ্কার করুন। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।

ময়শ্চারাইজার ব্যবহার: গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। তাই প্রচুর পানি খান। ঘুমানোর সময়ে হালকা ময়শ্চারাইজার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভালো থাকবে। রোদে বের হওয়ার আগে শরীরের অন্যান্য অংশের পাশাপাশি টাকেও সানস্ক্রিন লাগান।

মালিশ করুন: চুল থাকলেই কেবল তেল মালিশ করা দরকার, এই ধারণা ঠিক না। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছন, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। আরাম তো পাবেনই, সঙ্গে রক্তসঞ্চালন ভালো হয়ে টাকের ঔজ্জ্বল্যও বাড়বে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি