1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট ঈশ্বরগঞ্জে প্রাণীসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের প্রার্থী হতে মানা উপজেলা নির্বাচন: বিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ হাজিদের বিনামূল্যে খাবার-পানীয় সরবরাহ করা সেই বৃদ্ধ মারা গেছেন এবার বিশ্বের সেরা দোহার হামাদ বিমানবন্দর আইনজীবীর ভুলে ২১ বছরের সংসার ভাঙল মাত্র ২১ মিনিটে! ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ বৃষ্টিতে নালায় উঠে আসা কই মাছ ধরে রেখেছিলেন মুখে, অতঃপর… জামালপুরে ইন্টার্ন চিকিৎসককে যৌন হয়রানির প্রতিবাদে ও আসামীদের শাস্তির দাবিতে মানববন্ধন

হজযাত্রী নিবন্ধনের সময় শেষ হচ্ছে আজ

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

পবিত্র হজ নিবন্ধনের সময় শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। তিনবার বৃদ্ধি করা হয়েছে চলতি মৌসুমের হজ নিবন্ধনের সময়। আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে সরকারি ও বেসরকারি নিবন্ধনের বর্ধিত সময়। ৭ মার্চ ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, তৃতীয় মেয়াদের পর নিবন্ধনের সময় আর বৃদ্ধি করা হবে না।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি হজযাত্রী নিবন্ধন শুরু হয়, ২৩ ফেব্রুয়ারি নিবন্ধন শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নিবন্ধনে সাড়া না পাওয়ায় পরে সময় আরও ৫ দিন বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। এরপরও নিবন্ধন কম ছিল। পরে নিবন্ধনের শেষ সময় বাড়িয়ে ৭ মার্চ করা হয়। এবার বাড়িয়ে ১৬ মার্চ করা হলো।

সরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধনের ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৪৫ হাজার ৬০৫ পর্যন্ত এবং বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৮ লাখ ৮৬ হাজার ১৯০ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৫ হাজার হজযাত্রী। এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে, অর্থাৎ ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরাও হজ পালন করতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এদিকে সৌদি আরব সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক তথা আঙুলের ছাপপদ্ধতি চালু করতে যাচ্ছে। এ জন্য হজযাত্রীদের ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে রাখতে বলা হয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে ভিসার আবেদন সাবমিট করার জন্য বাংলাদেশের ধর্মবিষয়ক মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে।

এবার সরকারিভাবে হজে যেতে মোট ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। আর বেসরকারিভাবে খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছর সরকারিভাবে হজে যেতে খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। ওই বছর হজ প্যাকেজে ডলারের দাম ধরা ছিল ৯৪ টাকা, সৌদি রিয়ালের দাম ধরা ছিল ২৪ দশমিক ৩০ টাকা। এবার ডলারের দাম ধরা হয়েছে ১০৪ টাকা, সৌদি রিয়ালের দাম ধরা হয়েছে ২৮ দশমিক ৩৯ টাকা। অর্থাৎ গত বছরের চেয়ে এ বছরে হজের খরচ দেড় লাখ থেকে প্রায় ২ লাখ ২১ হাজার টাকা পর্যন্ত বেড়েছে। অন্যান্য বছরের তুলনায় এ বছরে ডলারের মূল্যবৃদ্ধি, বিমানভাড়া বেড়ে যাওয়া, সৌদি আরবে খরচ বেড়ে যাওয়ায় হজ প্যাকেজে খরচ বেড়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্ধারিত ২০২৩ সালের হজের খরচ দেওয়া হলো ১. বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা ২. মক্কা ও মদিনায় বাড়িভাড়া ২ লাখ ৪ হাজার ৪৪৪ টাকা ৩. জেদ্দা, মক্কা, মদিনা-মুজদালিফা, পরিবহন ব্যয় ৩৫ হাজার ১৬২ টাকা ৪. বাস সার্ভিস ২ হাজার ৮৩৯ টাকা ৫. জমজমের পানি ৪২৫ টাকা ৬. তাঁবু, বিছানা, চাদর, বালিশ কম্বল, খাবার সরবরাহে মোয়াল্লেম সেবার ফি ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা ৭. মক্কায় লাগেজ পরিবহন ৫৮৭ টাকা ৮. মক্কা-মদিনা-আরাফাত-মুজদালিফা-মিনা-মক্কা বাসভাড়া ১৯ হাজার ৩৩৩ টাকা ৯. দেশে ফেরার সময় মক্কা-মদিনা থেকে লাগেজ পরিবহন ৮৫১ টাকা ১০. ভিসা ফি ৮৫১৭ টাকা ১১. স্বাস্থ্যবিমা বাবদ সৌদি সরকারকে দেওয়া ফি ৯৪৬ টাকা ১২. আইডি কার্ড, আইটি সার্ভিস ইত্যাদি ৮০০ টাকা ১৩. হজযাত্রীদের কল্যাণ তহবিল ২০০ টাকা ১৪. প্রশিক্ষণ ফি ৩০০ টাকা ১৫. খাওয়া খরচ ৩৫ হাজার টাকা ১৬. হজ গাইড ১৫ হাজার ১৭৮ টাকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি