1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীকে মারধর, ৪ ছাত্রলীগ কর্মী বহিষ্কারে প্রতিবাদ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ওয়ালিদ নিহাদের ওপর হামলার দায়ে চার ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে শাখা ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী এ মানববন্ধনে অংশ নেন। এ সময় তারা স্লোগান দিয়ে উত্তাল করে তুলেন ক্যাম্পাস।

মানববন্ধনে অংশ নেওয়া ছাত্রলীগ নেতাকর্মীদের দাবি- ওয়ালিদ নিহাদের ওপর হামলার দায়ে চার ছাত্রলীগ কর্মীকে অন্যায়ভাবে ও বিনা দোষে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা সঠিক তদন্তের মাধ্যমে ওয়ালিদ নিহাদের ওপর হামলাকারীর বিচার দাবি করেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান বলেন, নিহাদের ওপর হামলার দায়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কলা অনুষদের সভাপতি আবু নাঈম আব্দুল্লাহসহ চার শিক্ষার্থীকে অন্যায়ভাবে ও বিনা দোষে বহিষ্কার করা হয়েছে। আমি চাই প্রশাসন সঠিক তদন্তের মাধ্যমে ওয়ালিদ নিহাদের ওপর হামলাকারীদের বিচার হোক। তবে এ মানববন্ধন সম্পর্কে জানেন না বলে জানান শাখা সভাপতি নজরুল ইসলাম বাবু। তিনিও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জল কুমার প্রধান বলেন, বিশ্ববিদ্যালয়ের সবাই আমাদের শিক্ষার্থী। সব শিক্ষার্থী আমাদের কাছে সমান। বিশ্ববিদ্যালয় প্রশাসন বৈঠকে সব দিক বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে সোমবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের আইনশৃঙ্খলা বোর্ড মিটিং বসে। বোর্ড মিটিং চলে একটানা রাত সাড়ে ১০টা পর্যন্ত। মিটিংয়ের সিদ্ধান্তে সাময়িকভাবে চারজনকে বহিষ্কার এবং সাত শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তির সুপারিশ করা হয়।

নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৬-১৭ ব্যাচের সামিউল হক হিমেল, ফোকলোর বিভাগের ২০১৫-১৬ ব্যাচের আবু নাঈম আব্দুল্লাহ (যাযাবর নাঈম), লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যার ২০১৪-১৫ বিভাগের মোমেন সরকার, লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যার ২০১৮-১৯ বিভাগের তানভির আহমেদ তুহিনকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাময়িকভাবে বহিষ্কার করে।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর কেন তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তার জবাব আগামী ১৫ দিনের মধ্যে জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ ইস্যুর সুপারিশ করেছে প্রশাসন। সেই সঙ্গে তাদের স্ব-স্ব হলের বরাদ্দকৃত সিট বাতিল করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে শিক্ষার্থীদের মধ্যে একজনকে সতর্কীকরণপত্র ইস্যু ও হলের বরাদ্দকৃত সিট বাতিল করা, তিনজন শিক্ষার্থীকে সতর্কীকরণপত্র ইস্যু, তিনজন শিক্ষার্থীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৩২৪নং কক্ষের বরাদ্দকৃত আসন বাতিলের সুপারিশ করা হয়।

উল্লেখ্য, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ না করায় লোক প্রশাসন ও সরকার বিদ্যা বিভাগের ২০১৯-২০ বর্ষের ওয়ালিদ নিহাদ নামে এক ছাত্রকে হলের একটি কক্ষে ডেকে রাতভর নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কারসহ সাত দফা দাবির প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন, বিক্ষোভ, মোমবাতি প্রজ্বালন ও আমরণ অনশন করেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি