1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

ইসলামপুরে মাতৃত্বকালীন ভাতা আত্মসাতের অভিযোগ

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২ জুন, ২০২১

জামালপুরের ইসলামপুরে মহিলা বিষয়ক অধিদপ্তরের বিরুদ্ধে মাতৃত্বকালীন ভাতা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কুলকান্দি ও বেলগাছা ইউনিয়নের নদীভাঙনের শিকার হতদরিদ্র ১৫ জন মা ভাতার টাকা না পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারীরা হলেন- ফরিদা, মরজিনা, হাজেরা, শাহানা, অমিছা, রত্না, শাহিদা, লিমা, আসমা, সাদিয়া, মিনা, শিরিনা, মমতা, রেবেকা, হালিমা, মোছা. নুরী ও করিমন।

অভিযোগে তারা জানান, ২০১৬-১৭ অর্থবছরে তাদের নাম মাতৃত্বকালীন ভাতায় চূড়ান্তভাবে তালিকাভুক্ত হয়। ২০১৬-১৮ পর্যন্ত তারা প্রতি মাসে ৫০০ টাকা করে দুই বছরে ১২ হাজার টাকা উত্তোলন করেন। পরবর্তী সময়ে ভাতাপ্রাপ্তির মেয়াদ এক বছর বৃদ্ধি হলে প্রতি মাসে অতিরিক্ত ৮০০ টাকা হিসেবে এক বছরের ৯ হাজার ৬০০ টাকা উত্তোলন করতে তারা গত ৬ এপ্রিল সোনালী ব্যাংকের ইসলামপুর শাখায় আসেন। লাইন ধরে দীর্ঘক্ষণ অপেক্ষার পর ব্যাংক কর্তৃপক্ষ তাদের অ্যাকাউন্টে কোনো টাকা নেই বলে জানিয়ে দেন। অভিযোগে ভাতাভোগীরা তাদের ভাতা প্রদানের দাবি জানান।

মহিলা বিষয়ক অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১২টি ইউনিয়নে চূড়ান্তভাবে ৯৬০ জন মা ভাতা তালিকায় দুই বছরের জন্য জনপ্রতি ৫০০ টাকা হারে অন্তর্ভুক্ত হয়। সরকার পরবর্তী সময়ে অতিরিক্ত এক বছর বৃদ্ধি করে জনপ্রতি ৮০০ টাকা হারে নির্ধারণ করে ভাতা প্রদানের নির্দেশ দেন।

সরেজমিনে জানা যায়, দুই বছর ভাতা ঠিকভাবে পেলেও উপজেলার ১২টি ইউনিয়নের ৪৫৮ জন উপকারভোগীর অতিরিক্ত ৮০০ টাকা হিসেবে এক বছরের টাকা ব্যাংক থেকে গায়েব হয়ে যায়।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জামাল আব্দুন নাছের বাবুল জানান, মাতৃত্বকালীন ভাতার টাকা আত্মসাতের ঘটনায় ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। বিষয়টি মহিলা বিষয়ক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি প্রতিবেদন দাখিল করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলাম জানান, এ বিষয়ে অভিযোগ পেয়ে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা কামরুন্নাহার স্বাক্ষরিত প্রতিবেদনে জানা যায়, টাঙ্গাইলের সখীপুরে তৎকালীন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মেহেরুন্নেছা মণির স্বাক্ষর করা স্লিপের মাধ্যমে ব্যাংক থেকে ভাতা বিতরণ করা হয়। মাদারগঞ্জ উপজেলায় কর্মরত তৎকালীন অফিস সহকারী মোশারফ হোসেন সংশ্লিষ্ট ব্যাংক কর্মকতাদের সহযোগিতায় উপজেলার ১২টি ইউনিয়নে ৯৬০ জন ভাতাভোগীর মধ্যে ৫০২ জন ভাতাভোগী ৯ হাজার ৬০০ টাকা হারে ৪৮ লাখ ১৯ হাজার ২০০ টাকা উত্তোলন করেছেন। বাকি ৪৫৮ জন উপকারভোগী ২০১৮-১৯ অর্থবছরে ৯৬০০ টাকা হারে ৪৩ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা ভুয়া ভাতাভোগীর মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেন।

এ ব্যাপারে ব্যাংক ম্যানেজার রবিউল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, মহিলাবিষয়ক অফিসের লোক ভাতাভোগীদের শনাক্ত করায় টাকা বিতরণ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি