1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ১১ মে ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন
শিরোনামঃ
স্বামী হিসেবে কোন পেশার পুরুষ বেশি পছন্দ নারীদের ৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ নায়ক সোহেল চৌধুরী হত্যায় আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জন খালাস চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত ময়মনসিংহের তিন উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা টিউবওয়েল বসানোর সময় মিলল মাটির হাঁড়িভর্তি রৌপ্যমুদ্রা ২৬১ পদে ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ে বড় নিয়োগ ঘরে বসেই হজের কাজ সম্পন্ন করা যাচ্ছে : প্রধানমন্ত্রী বিএনপির প্রার্থীরা নির্বাচনে হারবে জেনেই ভোট বর্জন করে: শাজাহান খান মতলব উত্তরে ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হঠাৎ অসুস্থ, পরে মৃত্যু

শেরপুরে ২২ বছরেও সংস্কার হয়নি সীমান্তের আশ্রয়ণ প্রকল্প

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

নির্মাণ হয়েছে ১৯৯৯ সালে। এরপর এখন পর্যন্ত কোন সংস্কার হয়নি শেরপুরের ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী ধানশাইল ইউনিয়নে খাসজমির ওপর নির্মিত ‘কুঞ্জবিলাস কান্দুলী আশ্রয়ণ প্রকল্পটি। ২২ বছর পর এখন আশ্রয়ণ প্রকল্পটি জরাজীর্ণ হয়ে পড়েছে। এতে কষ্টে জীবন যাপন করছেন বসবাসকারীরা।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, ১৯৯৯ সালে সরকারি অর্থায়নে উপজেলার ধানশাইল ইউনিয়নের কান্দুলী গ্রামে ৮ দশমিক ০৮ একর খাস জমির ওপর সেনাবাহিনীর তৎকালীন ৩৭ এসটি ব্যাটালিয়ন ইউনিট ‘কুঞ্জবিলাস কান্দুলী আশ্রয়ণ প্রকল্প’টি নির্মাণ করে। প্রকল্পে মসজিদ, কবরস্থান, পুকুর, সমবায় সমিতির কার্যালয়সহ টিনের তৈরি ছয়টি ব্যারাক রয়েছে। প্রতিটি ব্যারাকে দশটি করে ছোট কক্ষ রয়েছে। ওই সময় ৭ শতাংশ কৃষি ও ২ দশমিক ৫০ শতাংশ আবাসিক জমিসহ একটি ভূমিহীন পরিবারকে এসব ব্যারাকের একটি করে কক্ষ বরাদ্দ দেওয়া হয়। প্রকল্পে দশটি পরিবারের জন্য যৌথভাবে চারটি শৌচাগার ও দুটি গোসলখানা নির্মাণ করা হয়। প্রতিটি ব্যারাকের জন্য একটি করে নলকূপ ও একটি কমিউনিটি সেন্টারও রয়েছে। কিন্তু গত ২০ বছর ধরে সংস্কার না করায় এসবের অনেক কিছুই এখন নষ্ট হয়ে গেছে।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, সব কয়টি ব্যারাক জরাজীর্ণ হয়ে পড়েছে। ঘরের ছাউনির টিনগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে। বৃষ্টি আসলে ঝরঝর করে পানি পড়ে ঘরের ভিতরে। দরজা-জানালার কপাট ভেঙে যাওয়ায় চটের বস্তা দিয়ে বন্ধ করার চেষ্টা করেছে ভুক্তভোগিরা। দুই-একজন নিজেদের টাকা ব্যয় করে কোন রকমে থাকার জন্য টিনে দুচালা ঘরও দিয়েছেন।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা বলেন, সরকার ভূমিহীনদের পুনর্বাসন করতে আশ্রয়ণ প্রকল্প নির্মাণ করে দেয়। কিন্তু দীর্ঘদিন পরও সংস্কার না করায় প্রকল্পের ঘরগুলো বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। বর্ষা মৌসুমে ঘরের ভেতর পানি পড়ে। শীতের সময় ঠান্ডা লাগে। এতে তারা নানা সমস্যার মধ্যে থাকলেও সরকারিভাবে তা সমাধানে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

ভুক্তভোগি হারবলা বেগম বলেন, ‘কত্তদিন ধরে আমরা কষ্ট করতাছি কেউ খোঁজ-খবর নেই না। ঘরের মধ্যে থাকবার পাই না। বৃষ্টি এলে টিনের চালা চুইয়ে পানি পড়ে। পানি ঠেকাতে হাঁড়ি-পাতিল দিয়েও লাভ হয় না, ঘরের ভেতর হাঁটুপানি জমে। ঘরে গিয়ে দেখেন, চালার টিন যেন ধান চালনীর ছিদ্রের মত।’

কান্দুলী আশ্রয়ণ প্রকল্প সমবায় সমিতির সভাপতি হারুন মিয়া বলেন, প্রতিটি ব্যারাকের চালের টিন ছিদ্র হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই ছিদ্র দিয়ে পানি পড়ে। বৃষ্টির পানি ঠেকাতে হাঁড়ি-পাতিল নিয়ে বসে থাকতে হয়। এছাড়া বর্ষা মওসুমে প্রকল্প এলাকায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আমি সরকারের কাছে দ্রুত সময়ের মধ্যে ঘর মেরামত ও মাটি ভরাটের দাবি জানাই।

ধানশাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম বলেন, সহায়-সম্বলহীন ভূমিহীন ৬০টি পরিবারের সদস্যদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করে সরকার। কিন্তু নির্মাণের দীর্ঘদিন পার হয়ে গেলেও এগুলোর সংস্কার না করায় এখন বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। প্রকল্পটি সংস্কার করার জোর দাবি জানাই।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পর মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে জুনের শেষে সাড়ে চার লাখ টাকা বরাদ্দ আসে। এ বরাদ্দ থেকে আড়াই লাখ টাকা ব্যয়ে প্রকল্পে পানি ও শৌচাগারের ব্যবস্থা করা হয়েছে। আরও দুই লাখ টাকা আছে, বন্যার পানির জন্য ঘরের সংস্কার কাজ শুরু করা হয়নি। তবে দ্রুত সংস্কার শুরু করা হবে এবং মাটি ভরাটের জন্য আবারও বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে পত্র প্রেরণ করা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি