1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
স্বামী হিসেবে কোন পেশার পুরুষ বেশি পছন্দ নারীদের ৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ নায়ক সোহেল চৌধুরী হত্যায় আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জন খালাস চট্টগ্রামে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত ময়মনসিংহের তিন উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা টিউবওয়েল বসানোর সময় মিলল মাটির হাঁড়িভর্তি রৌপ্যমুদ্রা ২৬১ পদে ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ে বড় নিয়োগ ঘরে বসেই হজের কাজ সম্পন্ন করা যাচ্ছে : প্রধানমন্ত্রী বিএনপির প্রার্থীরা নির্বাচনে হারবে জেনেই ভোট বর্জন করে: শাজাহান খান মতলব উত্তরে ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হঠাৎ অসুস্থ, পরে মৃত্যু

ব্রিটেনে তরুণ বেকারের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

ব্রিটেনে তরুণ বেকারের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মে থেকে জুলাই, এই তিন মাসে ব্রিটেনে কর্মহীন তরুণের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৫৬ হাজার। দেশটির জাতীয় পরিসংখ্যান দফতর থেকে প্রকাশিত সবশেষ প্রতিবেদনে হিসাব দিয়ে বলা হচ্ছে, বেকার এসব তরুণের মধ্যে বেশিরভাগের বয়স ১৬ থেকে ২৪ বছরের মধ্যে; যা অন্য বয়সভুক্ত গোষ্ঠীগুলোর চেয়ে অনেক বেশি।
বিবিসির মঙ্গলবারের প্রতিবেদন অনুযায়ী, একই সময়ে যুক্তরাজ্যজুড়ে মোট কর্মহীন মানুষের সংখ্যা ৪ দশমিক ১ শতাংশ বেড়েছে; যা এর আগের ৩ দশমিক ৯ শতাংশের তুলনায় বেশি। এদিকে করোনাকালে শুরু সরকারি প্রণোদনার মেয়াদ শেষ হওয়ার আগে আগে প্রতিষ্ঠানগুলোও তাদের কর্মী ছাঁটাই অব্যাহত রেখেছে।
বিবিসি জানাচ্ছে, মার্চ থেকে বিভিন্ন ব্রিটিশ কোম্পানির পে-রোলের তালিকা থেকে বাদ পড়েছেন দেশটির ৬ লাখ ৯৫ হাজার কর্মী। করোনাভাইরাস মহামারি শুরুর পর ওই সময় দেশজুড়ে লকডাউন শুরুর পর সব বন্ধ হয়ে যাওয়ায় সরকারি সহায়তায় প্রণোদনার অর্থ দিয়ে কর্মীদের পে-রোলে পাঠায় এসব কোম্পানি।
মহামারিকালে চাকরি বাঁচাতে ব্রিটিশ সরকারের নেয়া আর্থিক সহায়তা সংক্রান্ত উদ্যোগের মেয়াদ আগামী ৩১ অক্টোবর থেকে শেষ হবে। তবে জুলাই থেকে দেশটির জিডিপিার আকার বাড়তে শুরু করায় এ নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে। ব্রিটিশ পরিসংখ্যান দফতর সম্প্রতি জানায়, টানা গত তিনমাস জিডিপিতে প্রবৃদ্ধি হয়েছে।
ব্রিটিশ পরিসংখ্যান দফতরের অর্থনৈতিক পরিসংখ্যা বিভাগের পরিচালক, ড্যারেন মরগান বলেন, ‘আগস্ট থেকে অনেক কর্মী পে-রোল তালিকা থেকে বাদ পড়তে শুরু করে। এ ছাড়া জুলাইয়েও বেকার ও কর্মহীন মানুষের সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়। এতে বোঝা বৈশ্বিক চাকরির বাজারে করোনার মারাত্মক প্রভাব এখনও রয়েছে।
ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, ‌‌‌‘এই মহামারি মানুষের চাকরি ও জীবিকার ওপর মারাত্মক প্রভাব ফেলে চলেছে বলেই অনেককে একটি কঠিন সময় পার করতে হচ্ছে। এ জন্যই চাকরি রক্ষা করা এবং মানুষকে কাজে ফিরিয়ে আনাই সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে।’

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি