1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

এবার বিশ্বের সেরা দোহার হামাদ বিমানবন্দর

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

বিশ্বের সেরা বিমানবন্দরের তকমা এখন আর সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের নেই। এই জায়গা দখল করে নিয়েছে কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর।

চলতি বছরের স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডসের তালিকায় সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের অবস্থান এখন দ্বিতীয়। এর আগে ১২ বার তালিকার শীর্ষ স্থানে ছিল এই বিমানবন্দরটি। অন্যদিকে গতবার হামাদ বিমানবন্দরের অবস্থান ছিল দ্বিতীয়।

কয়েক বছর ধরে ‘বিশ্বের সেরা বিমানবন্দর’–এর তকমা নিয়ে দোহার হামাদ বিমানবন্দর ও সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের মধ্যে বেশ প্রতিযোগিতা চলে আসছিল।

স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডের তালিকায় এশিয়ার আরেক বিমানবন্দর দক্ষিণ কোরিয়ার সিউল ইনচিউন রয়েছে তৃতীয় অবস্থানে। একইসঙ্গে এটি বিশ্বের সবচেয়ে পরিবারবান্ধব বিমানবন্দরের খেতাব পেয়েছে। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে টোকিওর হানেদা ও নারিতা বিমানবন্দর।

করোনার ধকল কাটিয়ে উঠার পর যাত্রী বৃদ্ধির সঙ্গে সঙ্গে হংকং বিমানবন্দরও তালিকায় বেশ ভালোই এগিয়েছে। ২২ ধাপ এগিয়ে এখন এই বিমানবন্দরের অবস্থান ১১তম। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান এবার সপ্তম। এর আগে ছিল ১৭তম।

আবারও যুক্তরাষ্ট্রের কোনো বিমানবন্দর তালিকার শীর্ষ অবস্থানে উঠে আসতে পারেনি। সবচেয়ে ওপরের দিকে থাকা ওয়াশিংটনের সিয়াটল টাকোমা বরং ছয় ধাপ পিছিয়ে জায়গা পেয়েছে ২৪ নম্বরে।

ইউরোপের অবস্থান যথারীতি আগের মতোই শক্তিশালী। প্যারিসের চার্লস ডি গল, মিউনিখ, জুরিখ ও ইস্তাম্বুল শীর্ষ দশের মধ্যে রয়েছে।

কাতার এয়ারওয়েজ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা বদর আল মীর বলেন, ‘হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর চলতি বছর কার্যক্রম চালুর দশম বর্ষপূর্তি পালন করছে। যাত্রীরা বিশ্বের সেরা বিমানবন্দর হিসেবে তৃতীয়বারের মতো আমাদের ভোট দিয়েছেন, এ জন্য আমরা সম্মানিত বোধ করছি।’

স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডস যাত্রীদের সন্তোষের ওপর ভিত্তি করে জরিপ চালিয়ে তালিকা তৈরি করে থাকে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি