1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ময়মনসিংহের ১২৮ তরুণ-তরুণী

উবায়দুল হক, ময়মনসিংহ
  • আপডেট : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

ময়মনসিংহে মাত্র ১২০ টাকা খরচ করে মেধা ও যোগ্যতায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন ১২৮ জন তরুণ-তরুণী। স্বপ্নের বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্য হতে পেরে এসব পরিবারে বইছে খুশির বন্যা। পরিবারগুলোর বেশিরভাগই দরিদ্র ও নিম্ন আয়ের।

শনিবার (২৪ মার্চ) রাত ২ টায় ময়মনসিংহ পুলিশ লাইনে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের নিয়োগ পরীক্ষার চ‚ড়ান্ত ফলাফল ঘোষণা করেন জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঁঞা। এতে ১০৯ জন ছেলে এবং ১৯ জন মেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হন। এ সময় তাদের ফুল দিয়ে বরণ করে নেয় জেলা পুলিশ।

জানা গেছে, ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে এবার ময়মনসিংহ জেলা থেকে প্রতিযোগিতায় অংশ নেয় ৫ হাজার ৭৫৯ প্রার্থী। পরে ৭ টি শারীরিক পরীক্ষা ও যোগ্যতা যাচাইয়ে উত্তীর্ণ হয়ে ১ হাজার ৪০৭ জন লিখিত পরীক্ষায় অংশ নেয়। লিখিত পরীক্ষায় পাস করে ৩৬১ জন। এরপর মৌখিক ও মনস্তাত্তি¡বক পরীক্ষা শেষে নিয়োগের জন্য চূড়ান্ত হয় ১৯ নারীসহ মোট ১২৮ জন।

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার নন্দীবাড়ি গ্রামের নাদিয়া নাসরিন নুপুর। তার বয়স যখন সাড়ে ৩ বছর তখন বাবা নাজমুল হাসান ও মা মমতাজ বেগম সেলিনার বিচ্ছেদ ঘটে। এরপর থেকে বাবা থেকেও নেই নুপুরের। মেয়েকে বড় করতে সেলাই মেশিনের কাজ শুরু করেন মা সেলিনা। এমন সংগ্রামের মধ্যেই মেয়েকে করিয়েছেন পড়াশোনা। এবার স্বার্থক হয়েছে তাদের সংগ্রাম। নিয়োগ পরীক্ষায় নারীদের মধ্যে প্রথম হয়েছেন নুপুর। কোনো প্রকার হয়রানি, সুপারিশ এবং ঘুষ ছাড়া পুলিশের চাকরি পেয়ে নুপুরের মতই উচ্ছ¡সিত দারিদ্র ও মধ্যবিত্ত পরিবারের ১২৮ তরুণ-তরুণী ও তাদের অভিভাবকরা।

ফল প্রকাশের পর আনন্দে উদ্বেলিত নাদিয়া নাসরিন নুপুর বলেন, খুব ইচ্ছে ছিলো বাংলাদেশ পুলিশে চাকরি করবো। প্রথমবার মাঠে নেমেই সেই স্বপ্ন পূরণ হয়ে গেল। শুধু তাই নয়, এক হাজারের বেশি মেয়ের সঙ্গে প্রতিযোগিতা করে আমি জেলায় শ্রেষ্ঠ হয়েছি। আমি ও আমার মা আজ কি পরিমাণ খুশি তা বলে বোঝাতে পারবো না।

নুরুল্লাহ জুবায়ের নামে আরেকজন বলেন, আমি বেশ কয়েক বছর ধরেই শুনে আসছি পুলিশে চাকরি পেতে কোনো ধরণের ঘুষ বা তদবির লাগে না। তাই এবার আমিও আবেদন করেছি। সকল ধাপ অতিক্রম করে লিখিত ও মৌখিক পরীক্ষাও ভালো দিয়েছি। স্বচ্ছ নিয়োগ হয়েছে বলে আমি ১৯ তম হয়ে পুলিশের সদস্য হতে পারলাম। পরিবারের সকলের কষ্ট আজ স্বার্থক হয়েছে।

মেধার ভিত্তিতেই শুধুমাত্র যোগ্য প্রার্থীদের নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়ে পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঁঞা বলেন, প্রতিযোগীতায় অংশ নেয়াদের মধ্যে প্রায় ২০ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী রয়েছে। অনেকের বাবা দিনমজুর, সিএনজিচালকসহ নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। একটি স্বচ্ছ নিয়োগের ফলে তারা নিজ যোগ্যতায় চাকরি পেয়েছে। নানা কঠিন ধাপ পেরিয়ে যারা বাংলাদেশ পুলিশের নতুন সদস্য হলেন তারা সবাই দেশ ও জাতির কল্যাণে কাজ করবে বলে আশা ব্যক্ত করেন করেন এই কর্মকর্তা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি