1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

বিশ্বসেরা তালিকায় এক হাজারের মধ্যে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয় !

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। তালিকায় প্রথম ১ হাজারের মধ্যেও নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়!

প্রশ্ন উঠেছে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান নিয়ে। শিক্ষাবিদরা বলছেন, বিশ্ব র‍্যাংকিংয়ের নানা সূচকের মান পূরণ করতে না পারায় পিছিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। এক্ষেত্রে উন্নতির জন্য বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট প্রতিনিয়ত আপডেট রাখাসহ সূচকের মান উন্নয়নে কাজ করার পরামর্শ তাদের।

সম্প্রতি ওয়েবমেট্রিক্স বিশ্বের ২০০ এর অধিক দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে ‘বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ২০২৩’ প্রকাশ করে। প্রকাশিত তালিকায় সেরা ১ হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়নি।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকায় ১০৫১তম অবস্থানে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম, ১১৯২তম অবস্থানে থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় দ্বিতীয় এবং ১৪২১তম অবস্থান নিয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৃতীয় হয়েছে। এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪৭৬তম অবস্থানে থেকে চতুর্থ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১৬৯৬তম অবস্থানে থেকে পঞ্চম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০১৮তম অবস্থানে থেকে ষষ্ঠ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় ২০১৮তম অবস্থানে থেকে সপ্তম, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় ২০৭৬তম অবস্থানে থেকে অষ্টম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২৩১৮তম অবস্থানে থেকে নবম আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৩৫৪তম অবস্থানে থেকে দশম হয়েছে।

এবারের তালিকায় বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৯টি আর যুক্তরাজ্যের ১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে এক নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাভার্ড ইউনিভার্সিটি, দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, পঞ্চম ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অব ব্রাকেলি, ষষ্ঠ ইউনিভার্সিটি অবি মিশিগান, সপ্তম কর্নেল ইউনিভার্সিটি, ৮ম ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, নবম কলোম্বিয়া ইউনিভার্সিটি নিউইয়র্ক এবং দশম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া।

এদিকে এবারের ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রতিবেশি দেশ ভারতের ১৬টি ও পাকিস্তানের দুটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

ওয়েবমেট্রিক্স ওয়েবসাইটের র‍্যাংকিংয়ের তথ্য বিশ্লেষণ করে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অবস্থা, গ্রাজুয়েটদের চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক শিক্ষার্থী সংখ্যা, গবেষণা, শিক্ষক গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, কর্মসংস্থান প্রভৃতি সূচকের জন্য নম্বর বরাদ্দ থাকে।

তারপর সব সূচকের যোগফল করে গড় করে স্কোর করা হয়। আর তার ভিত্তিতে র‍্যাংকিং করা হয়। এক্ষেত্রে ওয়েবসাইটের কনটেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে ওয়েবমেট্রিক্স।বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো এসব সূচকে পিছিয়ে যায় বলে র‍্যাংকিংয়েও পিছিয়ে যায় বলছেন শিক্ষাবিদরা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি