1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

সৌদি যাওয়া সহজ করতে ঢাকায় নুসুক প্ল্যাটফর্ম চালু করছে রিয়াদ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

ঢাকায় ‘নুসুক’ প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে সৌদি আরব। এর ফলে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিরা আরও সহজে সৌদি আরবে যেতে পারবেন। তাছাড়া সাধারণ পর্যটকরাও প্ল্যাটফর্মটি ব্যব্হার করতে পারবেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকায় নুসুকের একটি প্ল্যাটফর্ম উদ্বোধন করা হবে বলে জানিয়েছে সৌদি আরবের পর্যটন কর্তৃপক্ষ। আর এ প্ল্যাটফর্ম উদ্বোধন করতে বৃহস্পতি ও শুক্রবার ঢাকা সফর করবেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নুসুক প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ সোমবার (২১ আগস্ট) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজকে বলেন, বাংলাদেশ সৌদি আরবের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাজার। এমনকি এ অঞ্চলের শীর্ষ পাঁচটি বাজারের মধ্যে বাংলাদেশ একটি। তাই ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি নাগরিক ও সাধারণ পর্যটকদের জন্য সৌদি ভ্রমণ আরও সহজ করতে ঢাকায় প্রথমবারের মতো নুসুক রোডশো করা হবে।

আলদাববাগ আরও বলেন, সৌদি ভিশন- ২০৩০ অর্জনের পথে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ প্রায় ৭ লাখ বাংলাদেশি সৌদি আরব সফর করবেন বলে আশা করা করছে রিয়াদ। ২০৩০ সালের মধ্যে বছরে সৌদি আরব সফরকারী বাংলাদেশির সংখ্যা ২৬ লাখে পৌঁছাতে পারে বলে আশা করা হচ্ছে।

নুসুক মূলত হজ, ওমরাহ ও সাধারণ পর্যটকদের সৌদি আরবে যাওয়ার প্রক্রিয়া সহজভাবে সম্পন্ন করার একটা প্ল্যাটফর্ম। এতে প্লেনের টিকিট, হোটেল ভাড়া ইত্যাদি সব আগে থেকে ঠিক করা যায়। কয়েক বছর আগে এটি চালু করে সৌদি আরব। ঢাকায় এ প্ল্যাটফর্ম চালু হলে তৃতীয় পক্ষ বা কোনো এজেন্সির সহায়তা ছাড়াই বাংলাদেশিরা হজ, ওমরাহ পালন কিংবা ভ্রমণের উদ্দেশ্যে সৌদি আরব সফর করতে পারবেন।

সূত্র: আরব নিউজ

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি