1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

তারেক মাসুদকে হারানোর এক যুগ : স্মরণে যতো আয়োজন

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় প্রয়াত হন বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। প্রতি বছর তাদের স্মরণ করে চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। এ বছরেও হচ্ছে না ব্যতিক্রম।

তারেক মাসুদকে হারানোর এক যুগ রবিবার (১৩ আগস্ট)। এদিন তাকে স্মরণে একাধিক আয়োজন লক্ষ্য করা গেছে।

এরমধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মরণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ আয়োজন করছে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ এর পাশাপাশি এই দিন শিল্পী এস এম সুলতানের জীবন ও কর্ম নিয়ে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শিত হবে।

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ স্মৃতিতর্পণে অংশগ্রহণ করবেন তারেক মাসুদের সহোদর শব্দগ্রাহক নাহিদ মাসুদ এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ এর বিষয় ‘আত্মপরিচয়ের রাজনীতি ও বাংলাদেশের চলচ্চিত্র’। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্র গবেষক, লেখক ও চলচ্চিত্র শিক্ষক ফাহমিদুল হক।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মেমোরিয়াল ট্রাস্টের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় অনুষ্ঠানমালা শুরু হবে বিকাল ৫টায়। প্রথমে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’। সন্ধ্যা ৬টায় তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ। সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩।

একই দিন বিকাল ৫টায় ফিল্ম আর্কাইভে রয়েছে তারেক স্মরণ ও চলচ্চিত্র প্রদর্শনী। অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে ‘তারেক মাসুদ, চলচ্চিত্রের আদম সুরত’। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জসীম আহমেদ। মূল আলোচক হিসেবে থাকবেন মনীস রফিক।

আলোচনার পর সন্ধ্যা ৭টায় দেখানো হবে তারেক মাসুদ নির্মিত বহুল প্রশংসিত ছবি ‘রানওয়ে’। দুটি অনুষ্ঠানই সাধারণ দর্শকের জন্য উন্মুক্ত।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি