1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

এই সরকারের উদ্দেশ্য উন্নত জীবন তৈরি করা : পরিকল্পনামন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২২ জুলাই, ২০২৩

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, শেখ হাসিনার সরকারের উদ্দেশ্য উন্নত জীবন তৈরি এবং সে অনুযায়ী কাজ করা। আজ শনিবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘দক্ষিণ এশিয়ার নদী-বাস্তুতন্ত্র, মানুষ ও শাসন পরিচালনার সঙ্গে সম্পর্ক’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘নদী মায়ের মতো। মাকে মেরে ফেলা যাবে না। মায়ের দুধ পান করে আমরা বড় হয়েছি। তাই মায়ের সঙ্গে বসবাস করতে হবে। আর নদী রক্ষায় শেখ হাসিনা সরকারের নীতি আছে। এই সরকারের উদ্দেশ্য উন্নত জীবন তৈরি এবং সে অনুযায়ী কাজ করা।’

মন্ত্রী বলেন, দেশের বেশির ভাগ নদীর উৎপত্তি চীন ও হিমালয়কেন্দ্রিক। তাই নদীর ক্ষেত্রে বাংলাদেশকে বিভিন্ন নীতিনির্ধারণ করতে হয় এবং তা মেনে চলতে হয়। নদী রক্ষার জন্য এসব নীতি অনেক দরকার। এর জন্য নদী রক্ষা কমিশনও রয়েছে। নীতির তিন ধরনের বিষয় আছে—রাজনৈতিক, অর্থনৈতিক আবার টেকনিক্যাল।

নদী রক্ষায় ভূরাজনৈতিক বিষয় যুক্ত থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘নীতি মানে সেখানে ভূরাজনৈতিক বিষয় যুক্ত থাকবে। তবে নদী এগুলো মানে না। বাংলাদেশের বেশির ভাগ নদীর উৎপত্তি বাইরে থেকে। তাই নদী নিয়ে আমাদের বসতে হবে, কথা বলতে হবে।’

ভারতের সঙ্গে বিভিন্ন সময়ে এসব নদী নিয়ে বাংলাদেশের আলোচনা হয় জানিয়ে তিনি বলেন, নদী রক্ষার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিছু কিছু নদী নিয়ে ভারতের সঙ্গে নীতিগত জায়গায় আলাপ-আলোচনা হয়।

নদী অনেক সময় ভয়ংকর হয়ে ওঠে জানিয়ে এম এ মান্নান বলেন, এ জন্য পদ্মা নদীকে কীর্তিনাশা নদীও বলা হয়। আবার এ দেশকে বলা হয় নদীমাতৃক। অর্থাৎ, নদী হচ্ছে মায়ের মতো। বাংলাদেশ একই সঙ্গে নদীর দান ও অভিশাপের। সব সভ্যতাই নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, পানি সভ্যতার শুরু আগে থেকেই বিদ্যমান। কেউ এটা অনুভব করে না যে নদী কেমন অনুভব করছে। তাই প্রকৃতির বিরুদ্ধে গেলে তার ফল পেতে হবে। তিনি বলেন, একসময় নদীর পানির বিশুদ্ধতা নিয়ে কোনো প্রশ্ন ছিল না। এখন নদীর পানি অবিশুদ্ধ হয়ে পড়েছে।

অনুষ্ঠানের শুরুতে এই অঞ্চলের নদী নিয়ে ব্রুনাই দারুসসালাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইফতেখার ইকবাল তাঁর গবেষণা তুলে ধরেন। সেখানে তিনি নদী নিয়ে আবেগ ও রাজনীতির সম্পর্ক বিশ্লেষণ করেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি