1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন
শিরোনামঃ

চেক ডিজঅনার মামলা করতে পারবে না ব্যাংক

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২

এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ের আলোকে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা জারির নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।
বুধবার (২৩ নভেম্বর) ঋণ আদায়ে ব্র্যাক ব্যাংকের চেক ডিজঅনার মামলা বাতিল করে এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চ।

রায়ে আদালত বলেছেন, ব্যাংক ঋণের বিপরীতে যে চেক নিচ্ছে সেটা জামানত। বিনিময়যোগ্য দলিল নয়। জামানত হিসেবে রাখা সেই চেক দিয়ে চেক ডিজঅনার মামলা করা যাবে না।

আদেশে বলা হয়, ঋণ আদায় করতে ২০০৩ সালের অর্থঋণ আইন অনুযায়ী অর্থঋণ আদালতে মামলা করতে পারবে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান। একই সঙ্গে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত বলেন, ঋণের বিপরীতে ব্ল্যাংক চেক নেওয়া বেআইনি। দীর্ঘদিন ধরে এই বেআইনি কাজ করছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। চুক্তির মাধ্যমে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়া হয়। তবে ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তা নিজেদের স্বার্থে চেক অপব্যবহারের মাধ্যমে মামলা করে থাকে। তাদের ব্যবহার দাদন ব্যবসায়ীদের মতো।

আজ থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান চেক ডিজঅনার মামলা করলে তা খারিজ করে তাদেরকে অর্থঋণ আদালতে পাঠিয়ে দেওয়ার জন্য নিম্ন আদালতের প্রতি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি