1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচনে মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের প্রার্থী হতে মানা উপজেলা নির্বাচন: বিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ হাজিদের বিনামূল্যে খাবার-পানীয় সরবরাহ করা সেই বৃদ্ধ মারা গেছেন এবার বিশ্বের সেরা দোহার হামাদ বিমানবন্দর আইনজীবীর ভুলে ২১ বছরের সংসার ভাঙল মাত্র ২১ মিনিটে! ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ বৃষ্টিতে নালায় উঠে আসা কই মাছ ধরে রেখেছিলেন মুখে, অতঃপর… জামালপুরে ইন্টার্ন চিকিৎসককে যৌন হয়রানির প্রতিবাদে ও আসামীদের শাস্তির দাবিতে মানববন্ধন বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু গাছের ডাল-পাতা কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে একজনের মৃত্যু, আহত ৩

নির্ধারিত সময় শেষ হওয়ার আধাঘণ্টা আগেই কেড়ে নেওয়া হলো এসএসসি পরীক্ষার্থীদের খাতা

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

কিশোরগঞ্জের হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষার নির্ধারিত সময় শেষ হওয়ার আধাঘণ্টা আগেই খাতা কেড়ে নেওয়ার ঘটনা ঘটেছে। বিষয়টি জানাজানি হওয়ার পর কেন্দ্র ছেড়ে চলে যাওয়া শিক্ষার্থীদের ডেকে এনে আবার একই প্রশ্নপত্রে বাকি আধা ঘণ্টা সময়ের পরীক্ষা নেওয়া হয়।

আজ বৃহস্পতিবার হোসেনপুর পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে এসএসসি ভোকেশনাল বাংলা-২ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষায় এই ঘটনা ঘটে।

হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাবেয়া পারভেজ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে আমি নিজেই স্কুলে গিয়ে বোর্ডের সঙ্গে যোগাযোগ করে বাকি আধাঘণ্টা পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করেছি। এই কেন্দ্র ভোকেশনালের ১৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। কেন্দ্র সচিবসহ কেন্দ্রের শিক্ষকগণ পরীক্ষা গ্রহণে নির্দেশনায় ভুল বুঝাবুঝির কারণে এ ঘটনা ঘটে। পরীক্ষার্থীরা বিদ্যালয় প্রাঙ্গণের আশপাশে থাকায় তেমন কোনো সমস্যা হয়নি।

তিনি জানান, পরীক্ষা গ্রহণে নির্দেশনার একটি বিষয় এমন ছিল যে, ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিটে এবং ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা অনুষ্ঠিত হবে। অর্থাৎ প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই নির্দেশনার বিষয়টি ভুল বুঝাবুঝিকে কেন্দ্র করে এমন ঘটনা ঘটে। নির্দেশনার শেষ অংশটি না বুঝেই দুই ঘণ্টার পরীক্ষা আধাঘণ্টা আগেই শেষ করে খাতা নিয়ে নেন কেন্দ্রের শিক্ষকরা।

ইউএনও বলেন, দা‌য়ি‌ত্বে অব‌হেলার অভিযো‌গে কেন্দ্রের তিনজন হল সুপার‌কে অব্যাহ‌তি দেওয়া হ‌য়ে‌ছে। এ ঘটনায় কেন্দ্র স‌চি‌বের কোনো গা‌ফিল‌তি থাক‌লে তদন্ত ক‌রে ব্যবস্থা নেওয়া হ‌বে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব কাজী আছমা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কারিগরি শাখার ১৭৫ শিক্ষার্থীর ক্ষেত্রে এই সমস্যা হয়েছে। এ জন্য রুটিনের অস্পষ্টতাকে দায়ী করে তিনি বলেন, রুটিনে পরীক্ষার সময় ও মানবণ্টনে বিশেষ নির্দেশাবলিতে লেখা রয়েছে, ২ ঘণ্টার পরীক্ষা ১.৩০ ঘণ্টা এবং ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে অনুষ্ঠিত হবে। আবার লেখা রয়েছে, প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, প্রশ্নপত্রে যে সময় নির্ধারণ করা আছে, যদি সেটাই হয়, তাহলে কেন ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা আর ২ ঘণ্টার পরীক্ষা ১.৩০ ঘণ্টা লিখতে হয়। মূলত রুটিনের এ অস্পষ্টতার কারণেই কক্ষ পরিদর্শকেরা ভুলটি করেন।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা খানম বলেন, ‘আমার জানামতে, ইতিমধ্যে ৩০ মিনিট করে বঞ্চিত পরীক্ষার্থীদের পরীক্ষা পুনরায় নেওয়া হয়েছে। তবে ইউএনওর প্রতিবেদন অনুয়ায়ী বিষয়টি যাচাই-বাছাই করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি