1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

ফুলপুরে কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

ময়মনসিংহের ফুলপুরে কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকাল ৪টার দিকে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে ২টি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল করিম রাসেল ও উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার এসব হারভেস্টার বিতরণ উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে তারা বলেন, কৃষি বান্ধব এই সরকার ১৪ লাখ টাকা ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে এই যন্ত্রটি দিয়েছেন। এর দ্বারা ডোমেস্টিক ডিমান্ড পূরণ করে এটাকে কমার্শিয়াল কাজেও ব্যবহার করা যাবে। যদি একজন ভাল ড্রাইভারের দ্বারা এটাকে সঠিকভাবে ব্যবহার করা যায়, তাহলে কৃষকরা লাভবান হবেন।

এ সময় ফুলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল্লাহ আল মামুন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আনিছুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন লাকি, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল হাসান, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সিরাজুস সালেহীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জায়েদ মাহবুব খান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আব্দুল কাইয়ুম, উপ-সহকারী কৃষি অফিসার সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, গ্রামে আগে যারা কৃষি কাজ করতো তারা মিল ফ্যাক্টরি বা গার্মেন্টসে চলে যাওয়ার কারণে শ্রমিক সংকট দেখা দিয়েছে। তাই বোরো ধান কাটার সিজনকে সামনে রেখে সরকার এ সংকট কাটিয়ে উঠতে কৃষিকে যান্ত্রিকীকরণ করেছে। এই হারভেস্টার দ্বারা খুব সহজে ও অল্প সময়ে কৃষকরা তাদের নিজেদের ধান ঘরে তোলাসহ অন্যের ধানও কেটে দিয়ে আর্থিকভাবে লাভবান হতে পারবেন।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল হাসান বলেন, এটা দ্বারা খুব দ্রুত ধান কাটা যাবে। এক একর জমির ধান কাটতে সময় লাগবে মাত্র ১ ঘণ্টা। শ্রমিক খাটালে যেখানে ১০ হাজার টাকা খরচ হতো সেখানে কৃষি যান্ত্রিকীকরণের দ্বারা মাত্র ২ হাজার টাকায় সম্ভব। আগামীতে এর ব্যবহার আরও বাড়বে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি