1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

ফুলপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কৃষকদের প্রশিক্ষণ

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১

ময়মনসিংহের ফুলপুরে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কৃষকদের প্রশিক্ষণ অনুৃষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ৯টায় উপজেলার কৃষক প্রশিক্ষণ কেন্দ্র শিববাড়ীতে ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি, ময়মনসিংহের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ মতিউজ্জামান। এসময় প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আলমামুন, উপ-প্রকল্প পরিচালক মোস্তফা কামাল, সিনিয়র মনিটরিং অফিসার নাজমুল হাসান ও কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু।

প্রশিক্ষণ শেষে উপজেলার ভাইটকান্দি ও রহিমগঞ্জ ইউনিয়ন থেকে আগত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কৃষকদের মাঝে বিভিন্ন ধরনের সবজির বীজ বিতরণ করা হয়।

বর্তমান সরকার আদিবাসী জনগোষ্ঠীর উন্নয়নের জন্যে কাজ করে যাচ্ছে। তাদের মাঝে কৃষির আধুনিক প্রযুক্তি বিস্তারে কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। প্রশিক্ষণার্থীদের মাঝে উমেন মান্দা বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধির কলা-কৌশল সম্পর্কে জানতে পেরেছি। অর্জিত জ্ঞান ও কৃষি অফিসের সহযোগিতায় আমরা আমাদের জনগোষ্ঠীর উন্নয়নের জন্যে কাজ করতে পারবো।

আদতে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ভূ-প্রকৃতি বৈচিত্র্যময়। এতে রয়েছে পাহাড়, হাওর, চর ও সমতল ভূমি। যেখানে প্রায় ৬১% জমি দুই ফসলি। তাই এ অঞ্চলে ফসলের নিবিড়তা বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে। আর এ সুযোগকে মসৃণ করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প গ্রহণ করেছে। এটি বাস্তবায়নে কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি