1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন

শেরপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে চায়না দুয়ারী জাল ধ্বংস

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় অভিযান চালিয়ে প্রায় ৫০০ মিটার চায়না দুয়ারী জাল জব্দ করে ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়।

মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর আওতায় ধ্বংসকৃত এ জালের আনুমানিক মূল্য প্রায় ১ লাখ টাকা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার ঝিনাইগাতী সদর ইউনিয়নের বগাডুবি বিলে স্থানীয় জেলেরা চায়না দুয়ারী জাল দিয়ে মাছ শিকার করছে এমন সংবাদের ভিত্তিতে সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব জাল আটক করেন। পরে আগুন জ্বালিয়ে জালগুলো ধ্বংস করা হয়। এ জালে ছোট মাছ থেকে শুরু করে যে কোন জলজ প্রাণী একবার প্রবেশ করলে আর বের হতে পারে না। এর ফলে আমাদের জলাশয় থেকে মাছসহ সকল জলজ প্রাণী বিলুপ্ত হয়ে যেতে পারে। এই জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে এ জাল পরিহার করা প্রয়োজন।

এ বিষয়ে জেলা প্রশাসক, শেরপুর জনাব মো. মোমিনুর রশীদ বলেন, সকল প্রকার নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল দিয়ে মাছ শিকার করা বেআইনি। আমরা সব ধরনের নিষিদ্ধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত রাখবো।

অভিযান পরিচালনাকালে উপজেলার নলকুড়া, গৌরীপুর, ধানশাইল ও ঝিনাইগাতী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ এবং ঝিনাইগাতী থানার পুলিশ উপপরিদর্শক (এস, আই) মাসুদ রানা ও সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি