1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

দেওয়ানগঞ্জ অতি দরিদ্র জনগোষ্ঠীর মাঝে ১৯১টি গরু বিতরণ

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২ জুন, ২০২১

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার অতি দরিদ্র জনগোষ্ঠীর মাঝে ১৯১টি গরু বিতরণ করা হয়েছে। পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া কর্তৃক বাস্তবায়িত ‘কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র্য হ্রাসকরণ প্রকল্পের’ আওতায় ক্রয়কৃত এসব গরু বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (১ জুন) দুপুর থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত উপজেলার পৌর শহরের গোহাটি থেকে গরু কিনে এসব গরু বিতরণ করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, সুবিধাভোগীদের পছন্দ অনুযায়ী বাছাই করে করে ৩৫ থেকে ৪০ হাজার টাকার মধ্যে প্রতিটি গরু ক্রয় করে দরিদ্রদের মাঝে প্রদান করা হয়। যেসব গরু ৪০ হাজার টাকার নিচে ক্রয় করা হয়, গরুসহ বাকি টাকা তাদের হাতে হাতে বুঝিয়ে দেওয়া হয়। ওজন মাপার যন্ত্র দিয়ে পরিমাপ করে গরু ক্রয় করা হয়। দেওয়ানগঞ্জ গো-হাট থেকে বাছাইয়ের মাধ্যমে ক্রয় করে বিনা মূল্যে এসব গরু বিতরণ করা হয়।

সুবিধাভোগীরা জানান, বিনা মূল্যে গরু পেয়ে আনন্দিত তারা। অনেকে বলেন, আমাদের জীবনে এত সুন্দর উপহার কেউ দেয়নি। অন্যান্য সরকারি সুবিধা নিতে যেখানে ঘুষ দিতে হয়, এই গরু নিতে আমাদের একটা পয়সাও খরচ করতে হয়নি। আমাদের ডেকে নিয়ে গরু দেওয়া হয়েছে, এই গরু লালন-পালন করে আমাদের অভাব দূর হবে। আল্লাহ যেন শেখ হাসিনাকে অনেক বছর বাঁচায়ে রাখেন।

প্রকল্পের পরিচালক (উপসচিব) জাহেদুল হক চৌধুরী জানান, ‘জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ- এই ৪টি উপজেলায় এবং কুড়িগ্রাম জেলার কয়েকটি উপজেলায় অতিদরিদ্রদের মাঝে এসব গরু বিতরণ করা হচ্ছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে দারিদ্র্য হ্রাসকরণ এবং নারীর ক্ষমতায়ন।’

প্রকল্পের উপপরিচালক শেখ মেহেদী মুহাম্মদ জানান, ‘দেওয়ানগঞ্জ উপজেলায় ২ হাজার ৭৯০টি গরু বিতরণ করা হবে। কয়েকটি ইউনিয়নে আগেই বিতরণ করা হয়েছে। বিবিএস ২০১৬-এর জরিপ তালিকা অনুযায়ী উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের ১৯১টি গরু বিতরণ করা হয়েছে, গত সপ্তাহে ৫৪টি গরু বিতরণ করা হয়েছিল, এই ইউনিয়নে মোট ৩১৫টি গরু বিতরণ করা হবে। সুন্দরভাবে গরু বিতরণ করতে পেরে আমরা আনন্দিত।’

গরু ক্রয় এবং বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন – পল্লী উন্নয়ন একাডেমি জামালপুরের প্রকল্প পরিচালক (উপসচিব) জাহেদুল হক চৌধুরী, উপপরিচালক শেখ মেহেদী মোহাম্মদ, বাহাদুরাবাদ ইউপি চেয়ারম্যান মো. সাকিরুজ্জামান রাখাল, দেওয়ানগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার মোজাম্মেল হোসেন, চুকাইবাড়ী ইউপি চেয়ারম্যান সেলিম খান, স্থানীয় সমাজকর্মী মুজাহিদুল ইসলাম আঞ্জু , ভেটেরিনারি সার্জন এ কে এম আতিকুর রহমান, সহকারী প্রগ্রাম অফিসার মানজুর আহমেদ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২৩ আঙ্গর টিভি