1. najmush71@gmail.com : admin : Najmush Shakeer
  2. munir2002lubnan@gmail.com : Munirul Huq Khan : Munirul Huq Khan
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
ইমরান-নাকানো দম্পতির ছোট মেয়ে বাবা-মায়ের কাছে ১ দিন করে থাকবে পাতালরেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২ বকশীগঞ্জে ডিসিসিআই প্রেসিডেন্ট ব্যারিস্টার ছামির সাত্তারকে নাগরিক সংবর্ধনা প্রদান ময়মনসিংহে জমি নিয়ে বিরোধে বাবা-ছেলে খুন সরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৮৩ হাজার টাকা হজ প্যাকেজ ঘোষণা দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ অবনমন জামালপুর সদর উপজেলা পরিষদের মাসিক সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত সাংবাদিককে লাঞ্ছিত করা সেই ভূমি কর্মকর্তা বদলি বকশীগঞ্জের আজমীরগঞ্জ দরবার শরীফে দুই দিনব্যাপী ওরশ শুরু

ময়মনসিংহ মেডিক্যালে ক্যাথল্যাব চালু

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগে চালু করা হয়েছে বহুল প্রত্যাশিত ক্যাথল্যাব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রবিবার (২৮ মার্চ) আট জন হৃদরোগীর এনজিওগ্রাম পরীক্ষার মাধ্যমে এই ল্যাব চালু করা হয়। কম খরচে দোরগোড়ায় এমন সেবা পেয়ে খুশি রোগীর পরিবার ও স্বজনরা।

ময়মনসিংহ নগরীর আকুয়া মোড়লবাড়ির অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নাজমুল হক (৭৮) বুকের প্রচণ্ড ব্যথা নিয়ে ভর্তি হন হাসপাতালের হৃদরোগ বিভাগে। কর্তব্যরত চিকিৎসকরা ক্যাথল্যাবে এনজিওগ্রাম পরীক্ষার পর হার্টে ২টি ব্লক ধরা পড়ে।

রোগীর স্বজনরা জানায়, এনজিওগ্রামের মাধ্যমে নাজমুলকে রিং পরিয়ে দেওয়া হয়েছে। তিনি সুস্থ আছেন। হাতের কাছে কম খরচে প্রথমবারের মতো এমন সেবা পেয়ে খুশি তারা।

নগরীর আউটারস্টেডিয়াম এলাকার ওষুধ ব্যবসায়ী মারুফুল আলম (৫০) গত ৪ বছর ধরে হার্টের সমস্যায় ভুগছিলেন। তার মেয়ে মায়িশা মাহপারা জানালেন, ময়মনসিংহ মেডিক্যালে রবিবার স্বল্প খরচে এনজিওগ্রাম করার হয়েছে। এখন তার বাবা সুস্থবোধ করছেন। অথচ রাজধানী ঢাকায় এটি করা ছিল ব্যয় সাপেক্ষ। অনেকের পক্ষেই যা সম্ভব ছিল না। ময়মনসিংহ মেডিক্যালে এই সেবা চালু করায় তিনি সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানান।

গত ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারি সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন আহমদের উদ্যোগে ময়মনসিংহ মেডিক্যালে ক্যাথল্যাব সংযোজন হলেও একজন ইন্টারভেনশনাল কার্ডিলজিস্টসহ প্রয়োজনীয় লোকবলের অভাবে এক বছরের বেশি সময় বন্ধ ছিল এই ল্যাব। লোকবলের সংকট নিয়েই শেষ পর্যন্ত হৃদরোগ বিভাগের চিকিৎসকরা একদল বিশেষজ্ঞের সহায়তায় ক্যাথল্যাব চালু করতে পারায় হৃদরোগীদের জন্য খুলে যায় সম্ভাবনার দুয়ার।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. গণপতি আদিত্য জানান, হাসপাতালের হৃদরোগ বিভাগে ৫০ বিছানার বিপরীতে প্রতিদিন গড়ে রোগী ভর্তি থাকছে ২০০ জনের বেশি। এসব রোগী সামাল দিয়েই সচল রাখতে হবে ক্যাথল্যাবকে। বিদ্যমান অবস্থায় আপাতত প্রতি সপ্তাহে একদিন এনজিওগ্রাম করা হবে হৃদরোগীদের। একজন ইন্টারভেনশন কার্ডিলজিস্ট নিয়োগসহ প্রয়োজনীয় লোকবল পদায়ন করা হলে পুরোদমে চালু হবে ক্যাথল্যাব।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল কবীর জানান, নানা প্রতিবন্ধকতার পরও মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ময়মনসিংহ মেডিক্যালের ক্যাথল্যাব চালু হওয়ায় ময়মনসিংহসহ আশপাশের জেলার হতদরিদ্র রোগীদের হৃদরোগ নিরাময়ে কার্যকর ফল বয়ে আনবে। নতুন এই সেবা কার্যক্রমকে সচল রাখতে তিনি সবার সহযোগিতা চেয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ আঙ্গর টিভি